Monday 25 March 2013

ফাঁকা ফ্রেম- Anupam Roy





ফাঁকা ফ্রেম আর অকেজ হাত-ঘরি
নিয়ে এখন আমি কি করি ?
অ্যান্টেনায় আর অশ্বত্থের ডালে
ঝুলে থাকি প্রতেক সকালে ।

শহুরে সন্ধ্যায়, বন্ধরে
রুমাল নেড়ে আমি জাহাজ তাড়াই
অনেক রাতে স্টেশানে
প্ল্যাটফর্মগুলোতে ভিখিরি সাজাই

দেড়শো বছর আগেও আমি
তোমায় খুঁজে পথের ধারে
ক্লান্ত হয়ে শুয়ে ছিলাম
এভাবেই ঠিক অন্ধকারে,
এখন তুমি খুঁজতে এলে ?
আর দেড়শো বছর আগেও আমি
তোমায় চেয়ে গান লিখেছি,
পুকুরধারে জলের গন্ধে
বাংলা ভাষায় চোখ ধুয়েছি
এখন তুমি খুঁজতে এলে ?




ম্যানহোল আর কলেজ স্ট্রীটের গলি
তোদের সাথে অন্য কথা বলি
Miyazaki আর সত্যজিতে মাখা
Truffaut-র দিন আমার জন্য রাখা ।

শহুরে সন্ধ্যায়, বন্ধরে
রুমাল নেড়ে আমি জাহাজ তাড়াই
অনেক রাতে স্টেশানে
প্ল্যাটফর্মগুলোতে ভিখিরি সাজাই

দেড়শো বছর আগেও আমি
তোমায় খুঁজে পথের ধারে
ক্লান্ত হয়ে শুয়ে ছিলাম
এভাবেই ঠিক অন্ধকারে,
এখন তুমি খুঁজতে এলে ?
আর দেড়শো বছর আগেও আমি
তোমায় চেয়ে গান লিখেছি,
পুকুরধারে জলের গন্ধে
বাংলা ভাষায় চোখ ধুয়েছি
এখন তুমি খুঁজতে এলে ?

No comments:

Post a Comment