Sunday 19 August 2012

Amar Janla diye...(Anjan Dutta)


Amar Janla diye...(Anjan Dutta)
আমার জানলা দিয়ে একটুখানি আকাশ দেখা যায় |
একটু বর্ষা একটু গ্রীষ্ম একটুখানি শীত,
সেই একটুখানি চৌকো ছবি আঁকড়ে  ধরে রাখা
আমার জানলা দিয়ে আমার পৃথিবী |
সেই পৃথিবীতে বিকেলের রং হেমন্তে হলুদ ,
সেই পৃথিবীতে পাশের বাড়ির কান্না শোনা যায় ,
পৃথিবীটা বড়ই ছোট আমার জানালায়
আমার জানলা দিয়ে আমার পৃথিবী |

সেই পৃথিবীতে বাঁচব বলেই যুদ্ধ করি রোজ |
একটুখানি বাঁচার জন্য হাজার আপোষ |
সেই পৃথিবীর নাম কোলকাতা কি ভারত জানি না ,
তুমি তোমার পৃথিবীর নামটা জানো কি?
তুমি বলবে আমার বেনিয়া পুঁকুর, তোমার বেহালা |
তুমি গন্ডি কেটে দেখিয়ে দেবে পশ্চিম বাংলা |
হয়ত কেরালার আঁকাশ এর একটু বেশি নীল ,
তবু সেটাও কি নয় আমার পৃথিবী?

আমার জানলা দিয়ে যায়না দেখা ইসলামবাদ  |
শুধু দেখি আমি রোজ আমার পাশের বাড়ির ছাদ |
একটা হলদে শাড়ী শুকোচ্ছে আজ মজার রংটা নীল ,
আজ পৃথিবীটা বড়ই রঙীন |

কেউ জানলা খুলে এলাবামায় বাংলা গান ই  গায় |
কেউ পড়ছে কোরান বোসে তার জাপানি জানলায় |
তুমি হিসেব করে বলতে পারো প্যরিসের সময় ,
কিন্তু কার জানালায় কে কি দেখে হিসেব করা যায় কি বল?
মনের জানলা আছে ,
মনের জানলা দিয়ে তুমি বেড়িয়ে পরতে পারো ,
মক্সিকোতে বসে বাজানো যায় গিটার |
কোথায় তুমি টানবে বল দেশের সীমারেখা ,
আমার জানলা দিয়ে গোটা পৃথিবী |

তাই জানলা আমার মানেনা আজ ধর্মের বিভেদ ,
জানলা জাতীয়তাবাদের পরওয়া করেনা |
জানলা আমার পূব না পশ্চিমের দিকে খোলা
জানলা সেতো নিজেই জানেনা |

জানলা আমার সকালবেলায় শোনায় ভৈরবী ,
আর সন্ধে বেলায় শোনায় জনি কল্তরিন |
গানের সুরে রেষা রেশি দেশা দেশী নেই
আমার গানের জানলা গোটা পৃথিবী |

No comments:

Post a Comment