Sunday 19 August 2012

বন্ধু তোমার


আকাশটা আজ বড়ই নীল, আজ আমায় পিছু ডেকোনা
যে রঙ তোমার চোখে সামিল,  সে চোখ ভিজিয়ে দিওনা
বন্ধু তোমার আমি তাই অন্য দাবি রেখনা  ...।।
ডেকো না............।।
বন্ধুতের হয়না পদবী, বন্ধু তুমি কেঁদোনা
বন্ধু সবুজ চিরদিন , বন্ধুতের বয়স বারে না
বন্ধু তোমার আমি তাই আত্মীয়তায় বেধনা ...।।
কেঁদো না............।।
হয়তো তোমার আনলায় থাকবে না আমার জামা
জুলবে না তোমার বারান্দায় আমার পাঞ্জাবি পাজামা
তবু মনের জানালায় অবাদ আনাগোনা ...।।
দুজনা...............।।
হটাত চায়ের সুগন্ধে, হটাত কোনও বইয়ের পাতায়
হটাত মনের আনন্দে, আপন মনে কবিতায়
হটাত খুঁজে পাওয়া সুখ, চার দেওয়ালে বেঁধো না...।।
ধরে রেখনা.........।।
আকাশ হয়ে যাবে ফ্যাঁকাসে, তবু আমাদের ঘুড়ি
উড়বে মনের আকাশে, অনন্ত ছেলেমানুসি
সেই ছেলেমানুসিটাকে ডেকো না ...।।
পিছু ডেকো না......।।
বন্ধুতের হয়না পদবী, বন্ধু তুমি কেঁদোনা
বন্ধু সবুজ চিরদিন , বন্ধুতের বয়স বারে না
বন্ধু তোমার আমি তাই আত্মীয়তায় বেধনা ...।।
কেঁদো না............।।

anjan dutta

No comments:

Post a Comment