Sunday 19 August 2012

যে কটা দিন তুমি ছিলে পাশে


যে কটা দিন তুমি ছিলে পাশে,
কেটেছিলো নৌকার পালে চোখ রেখে |
আমার চোখে-ঠোঁটে-গালে তুমি লেগে আছো |


যেটুকু রোদ ছিলো, লুকোনো মেঘ,
দিয়ে বুনি তোমার শালে ভালোবাসা  |
আমার আঙ্গুল-হাতে-কাঁধে তুমি লেগে আছ |


তোমার নখের ডগায় তীব্র প্রেমের মানে,
আমিও গল্প সাজাই তোমার কানে কানে,
তাকিয়ে থাকি হাজার পর্দা ওড়া বিকাল,
শহর দুমড়ে মুচরে থাকুক অন্য দিকে,
ট্রাফিকের এই cacophony আমাদের স্বপ্ন চুসে খায় |


যেভাবে জলদি হাত মেখেছে ভাত,
নতুন আলুর খোসার এই ভালোবাসা |
আমার দেওয়াল ঘড়ি-কাঁটায় তুমি লেগে আছ |


যেমন জড়িয়ে ছিলে ঘুম ঘুম বরফ মাসে ,
আমিও খুঁজি তোমায় আমার আশেপাশে,
আবার সন্ধ্যেবেলা ফিরে যাওয়া জাহাজ বাঁশি,
বুকে পাথর রাখা মুখে রাখা হাসি,
যে যার নিজের দেশে আমরা স্রোত কুড়োতে যাই |


যেভাবে জলদি হাত মেখেছে ভাত,
নতুন আলুর খোসার এই ভালোবাসা |
আমার দেওয়াল ঘড়ি-কাঁটায় তুমি লেগে আছ |

No comments:

Post a Comment